Total Pageviews

দৃষ্টি আকর্ষণ: আমাদের whereindoctor.com ওয়েবসাইটে সন্মানিত ডাক্তার সাহেবগনের Qualification বা Designation বা Experience এর উপর ভিত্তি করে সিরিয়ালে Data অন্তর্ভুক্ত করা হয়না, সর্বশেষে আপডেটকৃত Data টি সর্বশেষে অন্তর্ভুক্ত করা হয় ।

চোখ খুলে হাঁচলে কি ঘটতে পারে বিপত্তি? কী বলেন চিকিৎসকরা

 

চোখ খুলে হাঁচলে কি ঘটতে পারে বিপত্তি? কী বলেন চিকিৎসকরা

চোখ খুলে হাঁচলে কি ঘটতে পারে বিপত্তি? কী বলেন চিকিৎসকরা




হাঁচি কেন হয়? এর পিছনে নানা কারণ আছে। এমনই বলে থাকেন বিজ্ঞানীরা। তবে মূলত ভিতর থেকে ধুলো, ময়লা, ধোঁয়া বার করে দেওয়ার জন্যই হয় হাঁচি। সে যা-ই হোক, হাঁচি হল এক অবাক করা শারীরিক প্রক্রিয়া। নাক-মুখ কুঁচকে, চোখ প্রায় বন্ধ হয়ে যায়। সব মিলে অদ্ভূত দেখায় মানুষকে।


কিন্তু চোখ খুলে কি হাঁচা যায়? তা কি কেউ বলতে পারবেন?

এ নিয়ে অনেক গল্প আছে। একটি তো অতি প্রচলিত। বলা হয়, চোখ খুলে হাঁচলে নাকি বেরিয়ে আসতে পারে মণি। তা কি সত্যি? এমন মোটেই নয়, বক্তব্য চিকিৎসকদের। তবে ১৮৮২ সালে এক মহিলার এ রকম হয়েছিল বলে শোনা যায়। সেই থেকেই এই গল্প প্রচলিত হয়েছে বলে মনে করেন কেউ কেউ। তবে চিকিৎসকদের একাংশ এই ঘটনাটি সত্যি বলেও মনে মানতে চান না।


তা হলে কি চোখ খুলে হাঁচলে কোনওই সমস্যা নেই?

সমস্যা বিশেষ নেই বলেই বক্তব্য চিকিৎসকদের। তবে চোখ খুলে তেমন কাউকে হাঁচতে দেখাও যায় না। হাঁচি এলেই চোখ নিজ নিয়মে বন্ধ হয়ে যায় অধিকাংশ ক্ষেত্রে। একে রিফ্লেক্স বলেন চিকিৎসকরা। বিজ্ঞানীদের ব্যাখ্যা, হাঁচি সঙ্গে বেরিয়ে আসা ধুলো-ময়লা যাতে চোখে না ঢুকতে পারে, সে কারণেই এমন হয়।

.
ads
ads
.
.

Useful Links